বিসমিল্লাহির রাহমানির রাহীম
হজ্জ ফরয হওয়ার পর হজ্জ আদায় না করার ভয়াবহ পরিণতি, কুফল ও রাসূল (সা)-এর সতর্ক
বার্তাঃ
সংকলনে : আব্দুস সালাম হুসাইন আলী
হজ্জ আর্থিক সঙ্গতি ও শারীরিক সামর্থ দ্বয়ের সমন্বয়ে যৌগিক একটি ইবাদত। যাদের উপর হজ্জ ফরয
হয়েছে অথচ তারা হজ্জ আদায় করছেন না তাদের হজ্জ আদায় না করার ভয়াবহ পরিণতি, কুফল ও রাসূল (সা)-এর সতর্ক বার্তা :-
এক নং হাদীসঃ
عَنْ عَلِيٍّ، قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله
عليه وسلم : مَنْ مَلَكَ زَادًا وَرَاحِلَةً تُبَلِّغُهُ إِلَى بَيْتِ اللهِ وَلَمْ
يَحُجَّ فَلاَ عَلَيْهِ أَنْ يَمُوتَ يَهُودِيًّا أَوْ نَصْرَانِيًّا وَذَلِكَ أَنَّ
اللهَ يَقُولُ فِي كِتَابِهِ : ﴿وَللهِ عَلَى النَّاسِ حِجُّ الْبَيْتِ مَنِ اسْتَطَاعَ
إِلَيْهِ سَبِيلاً﴾، قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ غَرِيبٌ لاَ نَعْرِفُهُ
إِلاَّ مِنْ هَذَا الْوَجْهِ وَفِي إِسْنَادِهِ مَقَالٌ، وَهِلاَلُ بْنُ عَبْدِ اللهِ
مَجْهُولٌ وَالْحَارِثُ يُضَعَّفُ فِي الْحَدِيثِ.
আলী (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন ব্যক্তি আল্লাহ্ তা'আলার ঘর পর্যন্ত পৌছার মত সম্বল ও বাহনের অধিকারী হওয়ার
পরও যদি হাজ্জ না করে তবে সে ইয়াহুদী হয়ে মারা যাক বা নাসারা হয়ে মারা যাক তাতে
(আল্লাহ তা'আলার) কোন ভাবনা নেই। কারণ আল্লাহ তা'আলা তার
কিতাবে বলেনঃ “মানুষের মধ্যে যার সেখানে যাবার সামর্থ্য আছে, আল্লাহ্ তা'আলার উদ্দেশে ঐ ঘরের হাজ করা তার অবশ্য কর্তব্য”। (সূরাঃ আল-ইমরান - ৯৭)।
হাদীসটি যঈফ তথা দুর্বল ; তিরমিযী হা/নং ৮১২, মিশকাত মিশকাত হা/নং ২৫২১, তা’লীকুর রাগীব ২/১৩৪,
দারেমী হা/নং ১৮২৬,
বায়হাক্বী হা/নং ৩৬৯৩]।
পর্যালোচনা : আবূ ঈসা বলেন, এই হাদীসটি গারীব। এ সূত্র ব্যতীত এটি প্রসঙ্গে আমরা কিছু জানি না। এটির সনদ প্রসঙ্গে সমালোচনা আছে। হিলাল ইবনু আবদুল্লাহ অপরিচিত লোক এবং হারিসকে হাদীস
শাস্ত্রে দুর্বল বলা হয়েছে।
তবে বিশুদ্ধ সনদে বর্ণিত :
দুই নং হাদীসঃ
عَنْ عُمَرَ بْنَ الْخَطَّابِ يَقُولُ : مَنْ أَطَاقَ الْحَجَّ
فَلَمْ يَحُجَّ، فَسَوَاءٌ عَلَيْهِ يَهُودِيًّا مَاتَ أَوْ نَصْرَانِيًّا، وَهَذَا
إِسْنَادٌ صَحِيحٌ إِلَى عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُ
ওমর (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন : হাজ্জ ফরয হওয়ার পর আর্থীক
সঙ্গতি ও শারীরিক সক্ষমতা থাকা সত্বেও যারা হাজ্জ আদায় করে না তবে
সে ইয়াহুদী হয়ে মারা যাক বা নাসারা হয়ে মারা যাক তাতে (আল্লাহ তা'আলার) কোন ভাবনা নেই।
এই সনদটি বিশুদ্ধ ; তাফসীর ইবনে কাছীর (আরবি) ২/৮৫, বাংলা (অনুবাদ ড. মুজীবুর রহমান) ৪র্থ-৭ম/১২৬, তাফসীর ত্ববারী ২/২৫ , মুসনাদ আল-ফারুক ১/২৯২, উমদাতুত তাফসীর ১/৩৯৫]।
No comments:
Post a Comment